প্রশ্ন ১। আম্বেদকরের সামাজিক ন্যায় সম্পর্কে ধারণাটি ব্যক্ত করা।
উত্তর। আম্বেদকরের ছিলেন বিংশ শতাব্দীর এমন একজন বিশিষ্ট ভারতীয় যিনি ছিলেন সমাজ বিজ্ঞানের বিভিন্ন শাখায় অত্যন্ত পণ্ডিত ও বিচক্ষণ। এহেন ব্যক্তিটি ভারতের সামাজিক ন্যায়ের একান্ত অভাব লক্ষ্য করে পীড়িত বোধ করেছিলেন এবং সামাজিক ন্যায় সম্পর্কে ধারণা দিয়েছিলেন। তাঁর উল্লেখযোগ্য দুটি গ্রন্থ হল -
1. MR. Gandhi and the emancipation of the untouchables. (1942)
2. Who were the shudras. (1940).
সামাজিক ন্যায় সম্পর্কিত ধারণা :
(ক) ড. বি. আর. আম্বেদকরের মতে সামাজিক ন্যায় এক বিশেষ স্থানাধিকারী এটি অন্যান্য ন্যায়ের উৎস স্বরূপ, সমাজে যদি সামাজিক ন্যায় ভালো ভাবে বিরাজ করে তাহলে রাজনৈতিক ও অর্থনৈতিক ন্যায় আপনা আপনি সমাজে প্রতিষ্ঠিত হবে।
(খ) তাঁর মতে সামাজিক সচলতা পথ সকলের কাছে অমুক্ত থাকলে তবেই সমাজে প্রতিষ্ঠিত হবে সামাজিক
ন্যায়।
(গ) সামাজিক ন্যায় যথার্থ ভাবে সমাজে প্রতিষ্ঠা করতে হলে, সমাজে অবশ্যই ধর্মের ভূমিকা সীমিত হবে। কেননা তিনি বলেছেন, ধর্ম সমাজের জনগণের কাছে নিছক ব্যক্তিগত বিশ্বাসের ব্যাপারে সীমাবদ্ধ না থাকে তা শেষ পর্যন্ত প্রতিষ্ঠানিক ও আগ্রামনরূপে পরিণত হওয়া ধর্ম সমাজে সৃষ্টি করে বিভেদ ও অসাম্য। এই জন্য সমগ্ৰ সমাজে একইরকম পুরবিধি থাকা আবশ্যক ।
(ঘ) ভারতের বর্ণ বৈষমা ভিত্তিক সামাজিক কাঠামো বর্তমান নিপীড়িত জনগোষ্ঠীর জন্য সামাজিক ন্যায় সুনিশ্চিত করতে হলে কতগুলি প্রস্তাবকে কার্যকরী করা একান্ত জরুরি। এই প্রভাব হল। যথা—
1. নিপীড়িত জনগোষ্ঠীগুলির পানীয় জলের জন্য সকলের সাথে পুকুর ব্যবহারের অধিকার প্রদান।
2. তাদের মধ্যে শিক্ষার বিস্তার সাধন প্রভৃতি।
3. তাদের হিন্দু দেব-দেবীর মন্দিরে প্রবেশের অধিকার প্রদান।
সীমাবদ্ধতা :
(ক) সামাজিক ন্যায় সম্পর্কে তার ধারণা মূলত ব্যস্ত হয়েছে বর্ণবৈষম্য ভিত্তিক ভারতের হিন্দু সমাজের পরিপ্রেক্ষিতেই।
(খ) তার ধারণায় যেভাবে সংখ্যালঘুদের স্বার্থ সংরক্ষণের ব্যাপারে মাত্রা অধিক গুরুত্ব পথ সুগম হয়েছে বলা যেতে পারে।
(গ) সামাজিক ন্যায় বলতে আম্বেদকর যে শোষণহীন ও বিশেষ গোষ্ঠীর আধিপত্যহীন সমাজের ধারণা ব্যক্ত করেছিলেন তা কোথাও প্রতিষ্ঠিত হয়নি।
(ঘ) তার ব্যক্ত মতামত প্রবলভাবে ভারতের উচ্চবর্ণের
হিন্দুদের প্রতি বিদ্বেষ ফুটে উঠেছে।
(ঙ) তিনি ভারতের পশ্চাদপদ জনগোষ্ঠীর শোষণ
নিপীড়নের বিরুদ্ধে সংগ্রামের ক্ষেত্রে যে আন্তরিকতা
দেখিয়েছিলেন সেই আন্তরিকতা তিনি ভারতের
রাজনৈতিক স্বাধীনতার ক্ষেত্রে দেখাননি।
উপরিক্ত আলোচনার পরিশেষে বলা যায় যে, তার সামাজিক ন্যায়ের ধারণায় বেশ কিছু সীমাবদ্ধতা পাওয়া গেলেও তিনি একজন দক্ষ সমাজ তাত্ত্বিকের মত যেভাবে সামাজিক ন্যায়ের বিষয়ে চিন্তা ভাবনা করেছিলেন তা নিঃসন্দেহে প্রশংসনীয় ও অনস্বীকার্য।
Comments
Post a Comment